Header Ads

Header ADS

ক্রিকেটের নতুন চমক পৃথ্বী, অভিষেক টেস্টেই সব রেকর্ড ওলট-পালট

ক্রিকেটের নতুন চমক পৃথ্বী, অভিষেক টেস্টেই সব রেকর্ড ওলট-পালট
সংগৃহীত ছবি
ভারতের জাতীয় দলের জার্সিতে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টেই ক্রিকেট বিশ্বকে কাঁপিয়ে দিলেন ১৯ বছর বয়সী পৃথ্বী শ। দুর্দান্ত ব্যাটিংয়ে ১৯টি দর্শনীয় বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি তুলে নেন এই ডানহাতি ব্যাটম্যান। ব্যাটিং লাইন আপ, ফুটওয়ার্ক, বল বোঝার ক্ষমতা সব বিভাগেই অসাধারণ ছিলেন পৃথ্বী। ব্যাট হাতে হার মানালেন নিজের বয়সকেও। পৃথ্বী ১৫৪ বলে ১৩৪ রানের মোহময় এক ইনিংস খেলেন। আর তাতেই ক্রিকেটের রেকর্ড বুকের সব হিসাব-নিকাশ যেন এলোমেলো হয়ে যায়! এই নিয়ে রঞ্জি, দুলীপ ট্রফি ও টেস্ট ক্রিকেট- সবগুলো অভিষেক ম্যাচেই সেঞ্চুরির ইতিহাস গড়লেন মুম্বাইয়ের এই দুর্দান্ত প্রতিভা। ভারতীয় ক্রিকেটে এমন ইতিহাস আর কেউ গড়তে পারেনি। 
টেস্ট ক্রিকেটের ইতিহাসে কমবয়সী ক্রিকেটারদের মধ্যে পৃথ্বী চতুর্থ, যিনি অভিষেক টেস্টেই পেয়েছেন সেঞ্চুরি। আর ভারতের সবচেয়ে দ্বিতীয় কম বয়সী ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে গড়লেন রেকর্ড। তার আগে আছেন একমাত্র টেন্ডুলকার।
তথ্যের বিচারে পৃথ্বী ভারতের দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার, যিনি প্রথম টেস্টেই হাফ সেঞ্চুরি করেছেন। এর আগে ১৯৫৫ সালে বিজয় মেহরা ১৭ বছর ২৫৫ দিন বয়সে প্রথম টেস্টে হাফ সেঞ্চুরির গৌরব অর্জন করেন।
উল্লেখ্য, পৃথ্বীকে নিয়ে বরাবরই আশাবাদী ছিলেন শচীন টেন্ডুলকারের মতো ক্রিকেট প্রতিভাও। আন্তঃবিদ্যালয় পর্যায়ে পৃথ্বীর খেলা দেখে তার প্র্যাকটিসের সুযোগ-সুবিধার দিকে নানা রকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শচীন। প্রায়ই টিপস দিতেন।
Powered by Blogger.