অন্ধ হয়ে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি!

Image
ফ্রেডরিক বোয়ের। ছবি: ফেসবুক
দক্ষিণ আফ্রিকায় দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি টুর্নামেন্টে দ্বি শতক রানের ইনিংস খেলেছেন এক ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বি শতক আছে সর্বসাকল্যে আটটি। টি-টোয়েন্টিতে নেই। একটু ভুল হলো। দ্বি শতক আছে। তবে সেটি একটু ভিন্ন ধরনের ক্রিকেট প্রতিযোগিতায়। দৃষ্টিশক্তি নেই এমন ক্রিকেটারদের টুর্নামেন্টে দ্বি শতক রানের ইনিংস, ভাবা যায়!
ঘটনাস্থল দক্ষিণ আফ্রিকা। প্রিটোরিয়ায় ব্লাইন্ড ক্রিকেট সাউথ আফ্রিকা ন্যাশনাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে বোল্যান্ডের হয়ে দ্বি শতক রানের ইনিংস খেলেছেন ফ্রেডরিক বোয়ের। কাল রাউন্ড রিপন লিগের শেষ ম্যাচে ফ্রি স্টেটের বিপক্ষে ২০৫ রানের ইনিংস খেলেন বোল্যান্ডের হয়ে খেলা এই ব্যাটসম্যান। কোনোরকম দৃষ্টিশক্তি ছাড়াই মাত্র ৭৮ বলে ইনিংসটি খেলেন বোয়ের। ৩৯টি চার আর ৪ ছক্কায় সাজানো তার এই ইনিংসে স্ট্রাইক রেট ২৬৩। ২০৫ রানের এই ইনিংসে ১৮০ রানই এসেছে বাউন্ডারি থেকে—যা তাঁর মোট রানের ৮৭ শতাংশ।
দুর্দান্ত এই ইনিংসটি খেলার পথে অন সাইড থেকে ১২৮ রান তুলে নেন বোয়ের। এর মধ্যে মিড উইকেট থেকে তুলেছেন ৭৮ রান। বোল্যান্ডের ইনিংসে শেষ বলে আউট হন তিনি। তবে বোয়েরের …

বঙ্গবন্ধু কাপের সেমি নিশ্চিত বাংলাদেশের

এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে বাংলাদেশ। ছবি: প্রথম আলোএক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে বাংলাদেশ। ছবি: প্রথম আলো
আজ বঙ্গবন্ধু গোল্ডকাপে নিজেদের প্রথম ম্যাচে লাওসকে ৩-১ গোলে হারিয়েছে ফিলিপাইন। লাওসের হারে এই গ্রুপ থেকে এক ম্যাচে হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের।
প্রথম ম্যাচে ভুটান আর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়েও ঘরের মাঠে সাফ ফুটবলের সেমিফাইনালে খেলা হয়নি বাংলাদেশের। দুঃখটা এখনো পোড়াচ্ছে ফুটবলপ্রেমীদের। সেই হতাশার প্রলেপ হতে পারে বঙ্গবন্ধু গোল্ডকাপ। প্রথম ম্যাচে লাওসকে ১-০ গোলে হারানো বাংলাদেশ আজ সেমিফাইনাল নিশ্চিত করেছে লাওসের বিপক্ষে ফিলিপাইন জয় পাওয়ায়। আজ সিলেট জেলা স্টেডিয়ামে ফিলিপাইন জিতেছে ৩-১ গোলে।
আজ লাওস জিতে গেলে বাংলাদেশ একটু মুশকিলেই পড়ে যেত। সে ক্ষেত্রে শক্তিশালী ফিলিপাইনের বিপক্ষে ম্যাচটা চাপ নিয়েই খেলতে নামতে হতো। তখন নিদেনপক্ষে ড্র করেই সেমিতে যেতে হতো জামাল ভূঁইয়ার দলকে। কিন্তু আজ ফিলিপাইন জেতায় শুক্রবার অনেকটা নির্ভার হয়েই শেষ ম্যাচে গ্রুপ চ্যাম্পিয়ন হতে খেলতে নামবে বাংলাদেশ।
বাংলাদেশ জাতীয় ফুটবল দল সর্বশেষ কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের সেমিতে খেলেছিল আজ থেকে তিন বছর আগে। ২০১৫ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপেই সেমিফাইনালে উঠে থাইল্যান্ডকে হারিয়েছিল মামুনুল ইসলামের দল। ফাইনালে মালয়েশিয়ার বিপক্ষে অবশ্য দুই গোলে পিছিয়ে থেকে দুই গোল দিয়ে ম্যাচ ফিরেও শেষ অবধি ৩-২ গোলে হারতে হয় দলকে। সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সর্বশেষ সেমিতে খেলেছিল ২০০৯ সালে ঘরের মাঠে। এরপর টানা চারটি সাফ আসরে বাংলাদেশকে বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকেই।

Popular posts from this blog

নোয়াখালীতে উৎসবমুখর পরিবেশে উন্নয়ন মেলা শুরু

হঠাৎ করেই উপস্থিত দীঘি

অন্ধ হয়ে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি!